তৈরি করুন নিজের জগৎ

মানব ইতিহাসে সবচেয়ে বড় আবিষ্কার সম্ভবত এই যে মানুষ তার মনের সাহায্যে নিজের কাঙ্ক্ষিত জগৎ সৃষ্টি করতে পারে। আপনার চারপাশে যা দেখছেন তার প্রতিটিই কোন না কোন এক সময়ে কোনো মানুষের মনে কল্পনা হিসেবেই ছিল, এরপর তা বাস্তবে রূপ নিয়েছে। আপনার জীবনের সবকিছুই একটি চিন্তা হিসেবে শুরু হয়েছিল, ছিল ইচ্ছা, আশা, কিংবা স্বপ্ন – মনের গভীরে। আপনার চিন্তা সৃজনশীল, সেখান থেকেই জন্ম নেয় সবকিছু। আপনার চিন্তানুসারেই গড়ে ওঠে আপনার চারপাশ, যা কিছু ঘটে আপনার জীবনে – সব।

সব ধর্ম, দর্শন, অধিবিদ্যা, মনোবিজ্ঞান ও সাফল্যের সারমর্ম হলো: আপনি বেশিরভাগ সময় যা ভাবেন আপনি আসলে তাই। আপনার অন্তর্জগতের প্রতিফলনই ঘটে বাইরের জগতে, আপনি যা ভাবেন তাই দেখতে পান চারপাশে। আপনি ক্রমাগত যা ভাববেন তাই বাস্তবে পরিণত হবে।

হাজার হাজার সফল ব্যক্তির কাছে জানতে চাওয়া হয়েছিল তারা বেশিরভাগ সময় কী চিন্তা করে। সফল ব্যক্তিদের নিকট হতে পাওয়া সবচেয়ে বেশি উত্তর ছিল: তারা সবসময় চিন্তা করছেন তারা কী চান, এবং কীভাবে তা পেতে পারেন।

অসফল, অসুখী লোকরা বেশিরভাগ সময় চিন্তা করে তারা কী চায় না। তারা তাদের সমস্যা ও বিরক্তির কথা চিন্তা করে, অন্যদের দোষারোপ করে। বেশিরভাগ সময় অন্যের খুঁত ধরতেই ব্যয় হয়। সফল ব্যক্তিরা তাদের কথাবার্তা সীমাবদ্ধ রাখে তাদের কাঙ্ক্ষিত লক্ষ্যের উপর। তাদের চিন্তা থাকে কীভাবে লক্ষ্য অর্জন করা যায়। তারা যা চায় তা নিয়েই বেশিরভাগ সময় তারা চিন্তা করে ও কথা বলে।

পরিষ্কার লক্ষ্য ছাড়া জীবন আসলে গভীর কুয়াশার মাঝে গাড়ি চালানোর মতো। আপনার গাড়ির ইঞ্জিন যতই শক্তিশালী হোক না কেন, যতই সাবধানে চালান না কেন, সবচেয়ে সুন্দর রাস্তায়ও আপনার অগ্রগতি হবে সামান্যই। আপনার লক্ষ্য নির্ধারণ এই কুয়াশা দূর করে দেয়; আপনি তখন সেই লক্ষ্যের দিকে ধাবিত হতে পারেন। পরিষ্কার লক্ষ্য আপনার জীবনের দৌড়কে ত্বরান্বিত করে এবং খুব দ্রুতই আপনি আরো বেশি সাফল্যের দিকে ধাবিত হতে থাকেন। আপনি যা চান তা ক্রমেই হাতের কাছে আসতে থাকে।

Posted via web from Suhreed Sarkar | the philosopher

Leave a Reply

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s