জুমলায় মোডাল পপআপ উইন্ডো দেখানো

অনেক সময় এমন হতে পারে আপনি কোনো লিঙ্ক যোগ করেছে কিন্তু চান না ইউজার তাতে ক্লিক করে অন্য সাইটে চলে যাক। যে লিঙ্ক দিয়েছেন সেটিতে ক্লিক করলে একটি পপআপ হিসেবে সেই পেজ দেখাতে পারেন। কোনো কোনো ক্ষেত্রে এধরনের তথ্য দেখানো পপআপ হিসেবে দেখানোই সুবিধাজনক। যেমন কোনো নিবন্ধের শেষে ঠিকানা উল্লেখ করলেন। এখন আপনি চান সেই ঠিকানায় ক্লিক করলে ইউজার যাতে ম্যাপে সেই লোকেশন দেখতে পায়। এজন্য ভিন্ন উইন্ডোতে গুগল ম্যাপ লোড না করে পপআপ হিসেবে দেখাতে পারেন। এজন্য Modalizer নামের এক্সটেনশন ব্যবহার করতে পারেন। এটি ডাউনলোড করতে পারবেন জুমলা! এক্সটেনশন ডিরেক্টরির http://extensions.joomla.org/extensions/style-a-design/popups-a-iframes/4277 পেজে দেয়া লিঙ্ক অনুসরণ করে। এটি ইনস্টল করার পর কোনো স্থানে নিচের মতো ট্যাগ সিনট্যাক্স ব্যবহার করতে পারেন: 

{modal url=[url of page]|[other parameters]}Link text{/modal} 

আপনি কোনো ম্যাপ দেখাতে চাইলে সেটির ট্যাগ হতে পারে নিচের মতো:

Place: {modal url=http://g.co/maps/87tzz|width=600|height=400} University of Dhaka {/modal}
এখানে আগে গুগল ম্যাপে গিয়ে জায়গাটি শনাক্ত করা হয়েছে। এরপর Link বাটনে ক্লিক করে Short URL তৈরি করা হয়েছে যা এখানে url এর পরে উল্লেখ করা হয়েছে। এটি দেখার সময় University of Dhaka নামের লিঙ্ক দেখা যাবে। এই লিঙ্কে ক্লিক করা হলে নিচের মতো ম্যাপ দেখা যাবে পপআপ হিসেবে।
Modal_popup

 

কোনো সাধারণ URL উল্লেখ করা হলে তাও এখানে মোডাল পপআপ হিসেবে দেখা যাবে। মোডাল পপআপ মানে হলো এই পপআপ না সরানো পর্যন্ত অন্য কিছু দেখা যাবে না। এটি বন্ধ করতে পারবেন নিচের দিকে বাম কোণায় ক্রস চিহ্নে ক্লিক করে।

Leave a Reply

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s